২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

এআই দিয়ে তৈরি ছবিতে লেবেল যোগ করবে মেটা

-

কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় তৈরি ছবি মেটার কোনো প্ল্যাটফর্মে পোস্ট করার বেলায় লেবেল জুড়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে মেটা। কোম্পানিটির বৈশ্বিক জনসংযোগ বিভাগের প্রেসিডেন্ট নিক ক্লেগ এক ব্লগ পোস্টে জানান, এখন থেকে ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডসে অদৃশ্য চিহ্ন বহনকারী কনটেন্টে লেবেল যোগ করবে মেটা। আর এর মাধ্যমে ব্যবহারকারী বুঝতে পারবেন যে, কোন ছবিগুলো আসল, আর কোনগুলো ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে তৈরি। নিজস্ব এআই ব্যবস্থার মাধ্যমে তৈরি সব কনটেন্টে এরই মধ্যে লেবেল যোগ করছে মেটা। ক্লেগ বলেছেন, ব্যবস্থাটি একবার চালু হলে ওপেনএআই, মাইক্রোসফট, অ্যাডোবি, মিডজার্নি, শাটারস্টক ও গুগলের চালানো সেবায় একই ধরনের লেবেল যোগ করা হবে। তিনি আশা করছেন, এ মুহূর্তে কোম্পানিগুলো নির্ভয়েই নিজস্ব এআই ব্যবস্থার তৈরি ছবিতে লেবেল যোগ করতে পারে। তবে, ভিডিও ও অডিও কনটেন্ট চিহ্নিত করা খানিকটা জটিল। আর এটি নিয়ে এখনো কাজ চলছে। ব্যবহারকারীর নিজের তৈরি ভিডিও ও অডিওতে লেবেল যোগ করার শর্তও আনতে পারে মেটা, যেটি পূরণে ব্যর্থ হলে আর্থিক জরিমানাও গোনা লাগতে পারে। চ্যাটজিপিটির মতো টেক্সটভিত্তিক এআই টুলের তৈরি কনটেন্ট শনাক্ত করার মতো কোনো বিশ্বাসযোগ্য মেকানিজম নেই এ মুহূর্তে।
উদীয়মান প্রযুক্তিটি নিয়ে কাজ করা নির্মাতা কোম্পানিগুলোর জেনারেটিভ এআই ব্যবস্থা যেন সম্ভাব্য ক্ষতির কারণ হয়ে না দাঁড়ায়, তা নিশ্চিত করতে যে মানদণ্ড প্রয়োজন, সেটিরই প্রাথমিক পদক্ষেপ হলো মেটার এ ঘোষণা। অন্যদিকে বিভিন্ন ধরনের সাইবার সহিংসতাকে অপরাধ হিসেবে চিহ্নিত করার প্রস্তাবে সম্মত হয়েছে ইউরোপীয় কমিশন ও পার্লামেন্ট। প্রস্তাবিত নীতি এআই টুলের সাহায্যে তৈরি ডিপফেইকসহ, সম্মতি ছাড়া অন্তরঙ্গ বিভিন্ন ছবির প্রচারকে অপরাধ হিসেবে চিহ্নিত করবে।


আরো সংবাদ



premium cement
শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু মুন্সীগঞ্জে অটোরিকশার ধাক্কায় শিশু নিহত

সকল